Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

একটি বিশেষ ঘোষনা: এতদ্বারা বারঘরিয়া ইউনিয়নের অধিবাসীদের জানানো যাচ্ছে যে, সদ্য জন্মগ্রহণকৃত ০ থেকে ৪৫ দিন ও ১বছর বয়সের শিশুর নিবন্ধন করা হয়নি তাদের যতদ্রুত সম্ভব নিবন্ধন করুন । মৃতব্যক্তির মৃত্যুর ০ থেকে ৪৫ দিনের মধ্যে মৃত্যুনিবন্ধন সম্পন্ন করে আপনার আইনি দায়িত্ব পালন করবেন উল্লেখ্য যে, ০ থেকে ৪৫ দিনের শিশুর জন্মনিবন্ধন করতে পিতা মাতার জন্মনিবন্ধন লাগবে না।  এ বিষয়ে আপনাদেরকে সার্বিক সহযোগীতা প্রদানের জন্য নিজনিজ ওয়ার্ডের গ্রামপুলিশদের সাথে যোগাযোগ করুন। বি:দ্র: যদি কোন ব্যক্তি জন্ম-মৃত্যু নিবন্ধনের তথ্য গ্রামপুলিশদের প্রদান না করে তবে জন্ম ও মৃত্যু আইন-২০১৩ মোতাবেক ৫০০০/- টাকা অথবা ১ বছর কারাদণ্ড দেয়া হতে পারে০-১ বছরের নিবন্ধনের জন্য ফোনে +8809696474345 অথবা https://m.me/Baragharia.UP ফেসবুক মেসেঞ্জারে যোগাযোগ করুন।


শিরোনাম
জন্ম-মৃত্যু নিবন্ধনে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রথম
বিস্তারিত
করোনা পরিস্থিতির মধ্যেও জন্ম-মৃত্যু নিবন্ধনে সারাদেশের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলা গত আগস্ট মাসে প্রথম স্থান অর্জন করেছে। নিবন্ধকের দায়িত্ব পালনকারী সকল পৌরসভার মেয়র, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট সকলকে জেলা প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ ও অভিনন্দন জানানো হয়েছে। সেই সঙ্গে এ ধারা অব্যাহত রাখতে আরো তৎপর থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জবাসীর প্রতি অনুরোধ জানিয়ে বলা হয়েছে-জন্মের সঙ্গে সঙ্গে নবজাতকের জন্ম নিবন্ধন করুন। এছাড়া কেউ মারা গেলে সঙ্গে সঙ্গে তার মৃত্যু নিবন্ধন করিয়ে নিতেও বলা হয়েছে।
উল্লেখ্য, আইনানুযায়ী যেসব ক্ষেত্রে বয়স প্রমাণের জন্য জন্ম সনদের প্রয়োজন হবে তা হলো- (ক) পাসপোর্ট ইস্যু; (খ) বিবাহ নিবন্ধন; (গ) শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি; (ঘ) সরকারি, বেসরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে নিয়োগ দান; (ঙ) ড্রাইভিং লাইসেন্স ইস্যু; (চ) ভোটার তালিকা প্রণয়ন; (ছ) জমি রেজিস্ট্রেশন; (জ) জাতীয় পরিচয়পত্র; (ঝ) লাইফ ইন্স্যুরেন্স পলিসি; এবং (ঞ) বিধি দ্বারা নির্ধারিত অন্য কোন ক্ষেত্রে।
পরিবারের নতুন অতিথি আগমন উপলক্ষ্যে বারঘরিয়া ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে অভিনন্দন পত্র প্রদান করছেন বারঘরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহা: আবুল খায়ের। এসময় আরো উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদ সচিব মোঃ মুখলেসুর রহমান, হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর মোঃ আল আমীন, মহল্লাদার আবু বাক্কারসহ অন্যরা
অপর দিকে আইনানুযায়ী নিম্ন বর্ণিত বিষয়াদির ক্ষেত্রে কোন ব্যক্তির মৃত্যু প্রমাণের জন্য মৃত্যু সনদের প্রয়োজন হবেঃ
(ক) সাকসেশন সার্টিফিকেট প্রাপ্তি; (খ) পারিবারিক পেনশন প্রাপ্তি; (গ) মৃত ব্যক্তির লাইফ ইন্স্যুরেন্সের দাবী; (ঘ) নাম জারী এবং জমাভাগ প্রাপ্তি; এবং (ঙ) বিধি দ্বারা নির্ধারিত অন্য কোন ক্ষেত্রে। জেলা প্রশাসন সূত্রে এই তথ্য জানা গেছে।
জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক (অ.দা.) মো. জাকিউল ইসলাম জন্ম-মৃত্যু নিবন্ধন কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন এ অর্জন সবার সহযোগিতায় সম্ভব হয়েছে। এ অর্জন ধওে রাখতে আগামী দিনে সবাইকে এক যোগে কাজ কতে হবে।
ছবি
ডাউনলোড
প্রকাশের তারিখ
01/09/2021
আর্কাইভ তারিখ
01/01/2022